আজ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

শ্রীলঙ্কার সেনাবাহিনীর আক্রমণের কবলে ভারতীয় জেলে

শ্রীলঙ্কার সেনাবাহিনীর আক্রমণের কবলে ভারতীয় জেলে

ভারতের জেলেদের আক্রমণ করল শ্রীলঙ্কার নৌ-সেনা। অভিযোগ, জেলেরা শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশ করেছিলেন।এসময় ভারতীয় জেলেদের পাথর ছুঁড়ে মারা হলো। ছিঁড়ে দেয়া হলো তাদের জাল। শ্রীলঙ্কা নৌবাহিনীর এই আক্রমণে একজন জেলে আহত হয়েছেন।

ভারতীয় জেলেদের দাবি, তারা শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশ করেননি। তা সত্ত্বেও শ্রীলঙ্কার সেনা এসে তাদের আক্রমণ করে। তারা বলে, শ্রীলঙ্কার জলসীমায় মাছ ধরা হচ্ছে। এই বিরোধের জেরে আহত হয়েছেন তামিলনাড়ুর রামেশ্বরমের এক জেলে।

অতীতে বহুবার তামিলনাড়ু অভিযোগ করেছে, শ্রীলঙ্কা তাদের জেলেদের আটক করেছে, তাদের ট্রলার বাজেয়াপ্ত করে রেখেছে, তাদের অযথা হয়রানি করা হচ্ছে। শ্রীলঙ্কার সাংসদরাও বহুবার এই প্রসঙ্গ সংসদে তুলেছেন। তারা বারবার সরকারের কাছে আবেদন জানিয়েছেন, জেলেদের এই হয়রানি বন্ধ করতে ব্যবস্থা নিক সরকার। শ্রীলঙ্কার সঙ্গে আলোচনা করা হোক। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে, ঘটনা বন্ধ হয়নি।

Advertisements

ভারতের সঙ্গে অধিকাংশ প্রতিবেশীর সম্পর্ক এখন খারাপ। পাকিস্তানের সঙ্গে সম্পর্ক বরাবরই খারাপ। এখন তার সঙ্গে যুক্ত হয়েছে চীন ও নেপাল। বাংলাদেশের সঙ্গেও আগের সুসম্পর্কে কিছুটা চিড় ধরেছে বলে মনে করা হচ্ছে।

ভারত অবশ্য বাংলাদেশের সঙ্গে সম্পর্ক মেরামতের আপ্রাণ চেষ্টা করছে। এই অবস্থায় শ্রীলঙ্কা সেনার এই আচরণ সামনে এলো।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ