আজ ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

https://jatiyobarta.com/wp-content/uploads/2020/11/শিক্ষার্থীরা-সপ্তাহে-৩-৪-দিন-ক্লাস-করবে-শিক্ষামন্ত্রী.jpg
শিক্ষার্থীরা সপ্তাহে ৩-৪ দিন ক্লাস করবে শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীরা সপ্তাহে ৩-৪ দিন ক্লাস করবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন করোনাভাইরাসের কারণে সৃষ্ট বাস্তবতায় শিক্ষার্থীদের পাঠদানে বড় পরিবর্তন আসবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতির প্রকোপ কমলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। তবে এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের পাঠদানে বড় পরিবর্তন আসবে। আগের মতো প্রতিদিন ক্লাসে আসতে হবে না। স্বাস্থ্যবিধি মেনে ক্লাসের পাঠদান পরিচালনা করতে হবে।

মাধ্যমিক পর্যায়ে ভর্তি নিয়ে বুধবার আয়োজিত ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব বলেন।আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে এ ছুটি আরও বাড়ানো হতে পারে।’

Advertisements

তিনি জানান, শিক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন নয়, ক্লাসে স্বাস্থ্যবিধি মেনে তিন বা চার দিন আসতে হবে। তবে আগামী বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন ক্লাস করানো হবে।

আরও পুরুনঃ গেল চার মাসে ২২ বার করোনা পরীক্ষা করিয়েছেন সৌরভ গাঙ্গুলী

এ বছরের এইচএসসির ফল নিয়ে বিশেষজ্ঞরা তাদের সিদ্ধান্ত জানিয়েছেন উল্লেখ করে মন্ত্রী জানান, এসএসসি ও জেএসসির ফল নিয়েই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। গ্রেড নির্ণয়ের জন্য এসএসসি পরীক্ষার ফলকে বেশি গুরুত্ব দেয়া হবে। এ পরীক্ষার ফলের মোট নম্বরের ওপর ৭৫ শতাংশ এবং জেএসসিতে ২৫ শতাংশ গুরুত্ব দেয়া হবে।

এইচএসসির ফলাফল ডিসেম্বরের মধ্যেই প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর এইচএসসির সব পরীক্ষার্থীকে পাস ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, বাউবিসহ যারা জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেনি তাদের এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে এইচএসসির ফল ঘোষণা করা হবে। আগের পরীক্ষার সম বিষয়ের নম্বরকে গুরুত্ব দেয়া হবে। যেসব বিষয় মিল থাকবে না তা কীভাবে মূল্যায়ণ করা হবে সে বিষয়ে বিশেষজ্ঞদের প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ