আজ ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে নভেম্বরেই করোনা টিকা দেয়ার তোড়জোড়

যুক্তরাষ্ট্রে নভেম্বরেই করোনা টিকা দেয়ার তোড়জোড়

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন আগামী ১ নভেম্বর নাগাদ সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণে অঙ্গরাজ্যগুলোকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে।

বছরের শেষ নাগাদ কোনো ভ্যাকসিন দ্রুত সরবরাহের প্রতিযোগিতার এটি সর্বশেষ আভাস। বুধবার বার্তা সংস্থা এএফপির খবর থেকে এমন তথ্য জানা গেছে।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ডের এক চিঠির বরাত দিয়ে দি ওয়ালস্ট্রিট জার্নাল জানায়, সিডিসি এসব ভ্যাকসিন বিতরণ সুবিধার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণে জরুরি ভিত্তিতে আপনাদের সহযোগিতার অনুরোধ জানিয়েছে।

Advertisements

ওই চিঠিতে বলা হয়, প্রয়োজনে সিডিসি দরকারি বিভিন্ন শর্তের ক্ষেত্রে আপনাদের কিছু ছাড় দেয়ার কথা বিবেচনা করার আহ্বান জানিয়েছে, যাতে ২০২০ সালের ১ নভেম্বর নাগাদ এ বিতরণ কার্যক্রম পুরোদমে শুরু করা যায়।

এ বছরের মধ্যেই করোনার টিকার সম্ভাবনার ওপর জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি এখন অজ্ঞাত ‘টিকা-এ’ ও ‘টিকা-বি’ নিয়ে জনস্বাস্থ্য কর্মকর্তাদের কাছে প্রযুক্তিগত পরিস্থিতি তুলে ধরতে রূপরেখা তৈরি করেছে।

সিডিসির পক্ষ থেকে ইতিমধ্যে ৫০টি অঙ্গরাজ্য ও ৫টি বড় শহরের স্বাস্থ্য কর্মকর্তাদের করোনার টিকা বিতরণের জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। অক্টোবরের শেষে বা নভেম্বরের শুরুতে স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য উচ্চঝুঁকিপূর্ণ ব্যক্তির ক্ষেত্রে এ টিকা প্রয়োগ করার কথা বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস ঠেকাতে সিডিসির নতুন নীতিমালা করোনাভাইরাসের টিকা তৈরির দৌড়ে গতি আসার হালনাগাদ চিহ্ন হিসেবে দেখা হচ্ছে। করোনাভাইরাসে সংক্রমিত হয়ে যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ