আজ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে টিকা বাধ্যতামূলক হবে না: ফাউসি

বুধবারে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় আয়োজিত এক ভিডিও আলোচনা অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, টিকা কার্যকর হলে এটি যুক্তরাষ্ট্রে বাধ্যতামূলক হবে না। হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের এ সদস্য বলেন, ‘টিকা নেওয়ার জন্য আপনি কাউকে বাধ্য করতে বা কাউকে জোর করার চেষ্টা করতে পারেন না। আমরা আগে কখনো তা করিনি।’

‘ভবিষ্যৎ কোভিড-১৯ টিকা সাধারণ মানুষের জন্য বাধ্যতামূলক করার কথা সরকার ভাববে না। তবে স্থানীয় প্রশাসন চাইলে শিশুদের মতো কিছু গ্রুপের ক্ষেত্রে টিকা বাধ্যতামূলক করতে পারে।’ফাউসি টিকা বাধ্যতামূলক করা নিয়ে বলেন, স্বাস্থ্যকর্মীসহ নির্দিষ্ট কিছু গ্রুপের জন্য টিকা গ্রহণ বাধ্যতামূলক করা যেতে পারে কিন্তু সাধারণ মানুষের জন্য তা করা যায় না।

যুক্তরাষ্ট্রের বিকেন্দ্রীকরণ সরকারি ব্যবস্থা ও টিকাবিরোধী গ্রুপগুলোর আবেগ কয়েক দশক ধরে বেড়েছে। তারা টিকা বাধ্যতামূলক করার মতো কর্মসূচি মানতে নারাজ। ফাউসি বলেন, ‘এটা জোর করে করা যায় না এবং সঠিক কাজও নয়।

Advertisements

অবশ্য সরকারের পক্ষ থেকে শিশুদের হামের মতো টিকার বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছে আগেই। করোনার টিকার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেভাগেই ছয়টি কোম্পানি থেকে কয়েক শ কোটি ডোজের আগাম ফরমাশ দিয়ে রেখেছেন। এসব টিকা বিনা মূল্যে দেওয়া হবে।

এ পর্যন্ত বিশ্বে কোনো কার্যকর টিকা উন্মুক্ত করা হয়নি। প্রধানমন্ত্রী মরিসন বলেছেন, তিনি আশাবাদী আগামী বছরের শুরুতে একটি টিকা তৈরি হয়ে যাবে। এটি উৎপাদনে কয়েক মাস বেশি সময় লাগতে পারে।

 

     এই বিভাগের আরও খবর দেখুনঃ