আজ ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

মুক্ত রোনালদিনহো ফিরছেন ব্রাজিলে

গৃহবন্দী রোনালদিনহো মুক্তি পেয়েছেন। সাবেক এ ব্রাজিলিয়ান ফুটবল সুপারস্টার অনুমতি পেয়েছেন প্যারাগুয়ে ছাড়ার। এখন যে কোনো সময় ব্রাজিল ফিরতে পারবেন তিনি। শর্ত সাপেক্ষে ছাড়া পেয়েছেন রোনালদিনহোর ভাই রবার্তো অ্যাসিসও।

তবে তার আগে ভুয়া কাগজপত্র নিয়ে দেশটিতে অনুপ্রবেশের অপরাধ স্বীকার করে নিয়েছেন ২০০২ বিশ্বকাপ জয়ী রোনালদিনহো। অপরাধ স্বীকার করেছেন তার ভাই রবার্তো অ্যাসিসও। রোনালদিনহো জরিমানা গুনেছেন ৯০ হাজার ডলার। আর তার ভাই অ্যাসিস জরিমানা দিয়েছেন এক লাখ ১০ হাজার ডলার।

মার্চের শুরুতে ভুয়া পাসপোর্ট নিয়ে প্যারাগুয়েতে গ্রেপ্তার হন রোনালদিনহো ও তার ভাই। আইনজীবীরা ১.৬ মিলিয়ন ডলারের জামিনের ব্যবস্থা করলে এপ্রিলে জেল থেকে ছাড়া পান দুজনে। কিন্তু একটি হোটেলে গৃহবন্দী হয়ে থাকতে হয় দুজনকে।

Advertisements

দীর্ঘ পাঁচ মাস গৃহবন্দী থাকার পর অবশেষে ছাড়া পেলেন বার্সেলোনা ও এসি মিলানের সাবেক মেগাস্টার রোনালদিহো। শুধু ব্রাজিল নয়, যে কোনো দেশে ভ্রমণ করতে পারবেন রোনালদিনহো। তবে এক বছরের মধ্যে স্থায়ী ঠিকানা বদলে ফেললে সেটা প্যারাগুয়ের আদালতকে জানাতে হবে। আর কবে কখন প্যারাগুয়ে ছাড়বেন সেটা অবশ্যই কর্তৃপক্ষকে জানাতে হবে ২০০৫ সালের এ ব্যালন ডি’অর জয়ীকে।

প্যারাগুয়ের ক্রিমিনাল রেকর্ডে থাকবে অ্যাসিসের নাম। কিন্তু রোনালদিনহো এই ঝামেলা থেকে মুক্তি পেয়েছেন। অ্যাসিস আগামী দুই বছর ব্রাজিল ছাড়তে পারবেন না। এই সময়ের মধ্যে প্রতি চার মাসে ব্রাজিলের ফেডারেল আদালতে অবশ্যই হাজিরা দিতে হবে তাকে। একইভাবে রোনালদিনহো আদালতে হাজিরা দিবেন এক বছর।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ