আজ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

বিকেএসপিতে কি অনুশীলন করবেন সাকিব?

এক বছরের নির্বাসন কাটিয়ে ক্রিকেটে ফেরার সময় ঘনিয়ে এসেছে সাকিব আল হাসানের। যেখানে ভর্তির সুবাদে পেয়েছিলেন প্রতিভা বিকাশের সুযোগ, ক্রিকেটার হওয়ার আলোকবর্তিকা; সেই বিকেএসপিতে সাকিব আল হাসান ফিরছেন আবার। কিশোরবেলা যেখানে কেটেছে সেখান থেকেই এ অলরাউন্ডার শুরু করতে চান ক্রিকেটে ফেরার প্রস্তুতি।

সাকিবের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ২৮ অক্টোবর। তার আগেই তৈরি করতে চান নিজেকে। অনুশীলনের জন্য আদর্শ জায়গাটিই বেছে নিয়েছেন তিনি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে বিকেএসপির ছায়াশীতল পরিবেশে ব্যক্তিগত অনুশীলনের জন্য আবাসিক ক্যাম্প করবেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম।

পরিবারের সবাইকে নিয়ে সাকিব বর্তমানে আছেন যুক্তরাষ্ট্রের ম্যাডিসন শহরে। করোনার শুরু থেকেই সেখানে তিনি। মহামারির মধ্যেই দ্বিতীয়বারের মতো বাবা হয়েছেন। কিছুদিন আগে সাকিবের মাও বেড়াতে গেছেন সেখানে।

Advertisements

সবাইকে নিয়ে সাকিব দেশে ফিরবেন এ মাসের শেষের দিকে। টাইগার অলরাউন্ডারের নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে শ্রীলঙ্কা গিয়ে টেস্ট খেলবে বাংলাদেশ। সফরে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ২৪ অক্টোবর শুর ‍হতে পারে বলে জানিয়েছে বিসিবি।

সব ঠিক থাকলে নভেম্বরের শুরুতে দ্বিতীয় টেস্ট হতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে টাইগার অলরাউন্ডারের প্রত্যাবর্তনের ম্যাচ। কেননা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন চাইছেন সাকিবকে দ্রুত খেলায় ফেরাতে। শ্রীলঙ্কায় সিরিজের দ্বিতীয় টেস্টেই এ অলরাউন্ডারের খেলার সম্ভাবনার কথা জানিয়েছেন তিনি।

সাকিবের অনুশীলন প্রক্রিয়া নিয়ে নাজমুল আবেদীন ফাহিম বললেন, ‘সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে অনুশীলন শুরু করবে, এমন কথাই হয়েছে। শ্রীলঙ্কায় যদি সাকিব খেলে তাহলে নিশ্চয়ই অনুশীলনের ধরনটা একটু ভিন্ন হবে। কেমন হবে সেটি ও দেশে এলে আলোচনার পরই বলা যাবে। নিশ্চয়ই তার একটি পরিকল্পনা থাকবে। আমরা যতটুকু পারি সাহায্য করব।’

সাকিবের উপর আইসিসির নিষেধাজ্ঞার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত এ ক্রিকেটার অনুশীলনের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অবকাঠামো ব্যবহার করতে পারবেন না। যে কারণে বিকেএসপিকেই বেছে নিতে হয়েছে তাকে।

 

     এই বিভাগের আরও খবর দেখুনঃ