আজ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর বায়োপিক: কাস্টিং অনলাইনে, শুটিং ‘মহামারীর মধ্যে নয়’

করোনাভাইরাস মহামারীর কারণে বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমানের জীবনী‌ভি‌ত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’-এর দৃশ্যধারণ আটকে থাকলেও অনলাইনে চলছে চলচ্চিত্রের অভিনয়শিল্পী নির্বাচন।

চলতি বছরের মার্চ থেকে এ চলচ্চিত্রের দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও দেশে করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবের মধ্যে তা আটকে আছে। 

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য চলচ্চিত্রটি পরিচালনা করছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল।

Advertisements

চলচ্চিত্রের বাংলাদেশ অংশের কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন জানান, দেশের করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে ছবির দৃশ্যধারণ হচ্ছে না। তবে এর মধ্যে অভিনয়শিল্পী নির্বাচনের কাজ শেষ করছেন তারা।

কোন কোন চরিত্রে কাস্টিং চলছে?-এমন প্রশ্নের জবাবে খেলন জানান, এর আগে ৫০ জনের যে তালিকা প্রকাশ করা হয়েছে তার বাইরে আরও ৬০ জনের মতো অভিনয়শিল্পীকে নির্বাচন করা হয়েছে। বঙ্গবন্ধু যে জেলে ছিলেন সেই জেলের গার্ড, জেলারের মতো ছোট ছোট চরিত্রগুলো রয়েছে।

মহামারীর মধ্যে কাস্টিংয়ের প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, “আমি অনলাইনে সিলেক্ট করে দিল্লিতে পাঠাই। উনি (পরিচালক শ্যাম বেনেগাল) দেখে ওনার চয়েজ বলেন। অনলাইনেই এভাবেই কাস্টিং করছি।”

পাঁচ মাসে চিত্রনাট্যে আরেকটু ঘষামাজা করছেন ছবির দুই চিত্রনাট্যকার অতুল তিওয়ারি ও শামা জায়েদি।

চিত্রনাট্যে বড় ধরনের কোনও পরিবর্তন আসছে না জানিয়ে খেলন বলেন, ভাষাগত কিছু বিষয়ে সামান্য সংশোধন করা হয়েছে। এর বাইরে আরও কোনও পরিবর্তন আনা হয়নি চিত্রনাট্যে।

চিত্রনাট্য, শিল্পী নির্বাচনসহ প্রি-প্রোডাকশনের যাবতীয় কাজ ইতোমধ্যে সম্পন্ন করে দৃশ্যধারণের অপেক্ষায় থাকছেন ছবির নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীরা।

এর আগে প্রাথমিকভাবে মনোনীত ৫০ অভিনয়শিল্পীসহ পরবর্তীতে নির্বাচিত অভিনয়শিল্পীদের সঙ্গে চলচ্চিত্রের দৃশ্যধারণ শুরুর আগেই চূড়ান্ত চুক্তি করা হবে।

তবে কবে নাগাদ দৃশ্যধারণ শুরু হতে পারে-তা নিশ্চিত করে জানাতে পারছেন না খেলন।

তিনি বলেন, “করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে এলে দুই দেশের সরকারের সিদ্ধান্তে শুটিং শুরু হবে। এই মুহূর্তে কোনও তারিখই দেওয়া যাচ্ছে না। পরিস্থিতি আয়ত্বে আসার পর বিষয়টি নিয়ে বলা যাবে।”

যৌথ প্রযোজনায় নির্মিতব্য এ ছবির বাজেটের ৬০ ভাগ বাংলাদেশ ও ৪০ ভাগ দেবে ভারত; এখনও বাজেট চূড়ান্ত করা হয়নি বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তা।

ছবিতে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। শিল্প নির্দেশনায় থাক‌ছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

এতে অভিনয়ের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৫০ অভিনয়শিল্পীর যে তালিকা সরকার প্রকাশ করেছে তাতে বঙ্গবন্ধুর চরিত্রে চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা ও ছোটবেলার চরিত্রে দীঘি, আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দিন আহমেদের চরিত্রে চিত্রনায়ক ফেরদৌস, এ কে ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকির আহমেদ, খন্দকার মোশতাক আহমেদের চরিত্রে ফজলুর রহমান বাবুর অভিনয়ের কথা রয়েছে।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ