আজ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

পুতিন কন্যার শরীরে ভ্যাকসিন কাজ করেছে

কোভিড-নাইনটিনের ভ্যাকসিন নিয়ে রাশিয়া একের পর এক উল্লেখযোগ্য ঘোষণা দিয়েই চলেছে। এবার রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখনও তিনটি ভ্যাকসিন তারা অনুমোদনের জন্য অপেক্ষমান রেখেছেন। যার মধ্যে দ্বিতীয় ভ্যাকসিন সেপ্টেম্বরেই পাকাপাকিভাবে অনুমোদন পাবে। এছাড়া কার্যকরী হিসেবে প্রথম ভ্যাকসিনের সাফল্যের কথা ফের তুলে ধরেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি জানান, তার মেয়ের শরীরে ‘সফলভাবে অ্যান্টিবডি তৈরি করেছে’ স্পুৎনিক-ফাইভ। ভ্যাকসিন গ্রহণের পর সামান্য জ্বর ছাড়া তার তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তাই এটি ক্ষতিকর নয়। এমনকি দ্বিতীয় ডোজের সময়ও কোনো সমস্যা হয়নি।

প্রথমে সমালোচনা করলেও, ইতোমধ্যে রাশিয়ান ভ্যাকসিনে আস্থার সৃষ্টি হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এ পর্যন্ত ২৭টির বেশি দেশ রুশ ভ্যাকসিন নিতে আগ্রহ প্রকাশ করেছে।

Advertisements

এদিকে, যুক্তরাষ্ট্রের জনসন অ্যান্ড জনসনের জানসিন ইউনিট তাদের করোনা ভ্যাকসিন নিয়ে ট্রায়াল চালিয়ে যাচ্ছে। ইউরোপের দেশগুলোতে চলছে এ ট্রায়াল।

এর মধ্যেই ভ্যাকসিন নিয়ে মার্কিন প্রেসিডেন্টও শুনিয়েছেন আশার কথা। অন্তত তিনটি ভ্যাকসিন তার দেশ তৈরি করছে বলে জানান ট্রাম্প।

এদিকে লাতিন দেশগুলোতে চীনের ভ্যাকসিনের ট্রায়াল চলছে। ব্রাজিলের সাও পাওলোর গভর্নর জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের সহযোগিতা ছাড়াই তার রাজ্যের জন্য তিনি ভ্যাকসিনের ব্যবস্থা করতে পারবেন।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ