আজ ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

নবম শ্রেণিতে উত্তীর্ণের বিষয়ে নতুন যে নির্দেশনা দিলো মন্ত্রণালয়

নবম শ্রেণিতে উত্তীর্ণের বিষয়ে নতুন যে নির্দেশনা দিলো মন্ত্রণালয়

করোনাভাইরাস সংক্রমণের কারণে ২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিলের পর নবম শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণের বিষয়ে নতুন নির্দেশনা দিলো শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ড।

জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

গতকাল মঙ্গলবার কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের এ সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়েছে। এরপর ঢাকা বোর্ড বুধবার শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে চিঠি পাঠিয়ে নির্দেশনা দেয়।

Advertisements

এতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২০২০ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা গ্রহণ না করে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করা হবে। এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে যথাসময়ে নির্দেশনা দেয়া হবে। তবে বার্ষিক পরীক্ষা নেয়া হবে, নাকি অন্য কোনো পন্থায় এই মূল্যায়ন করা হবে, তা এখনো ঠিক হয়নি।

শিক্ষা মন্ত্রণালয় গত ২৭ আগস্ট চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত জানায়। ওইদিন শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কী ধরনের পদ্ধতি অবলম্বন করা হবে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। মন্ত্রণালয় বিষয়টি নিয়ে কাজ করছে

     এই বিভাগের আরও খবর দেখুনঃ