আজ ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ধোনির অবসরে খুশি ভারতের ২ ক্রিকেটার!

বর্তমানের প্রখ্যাত ধারাভাষ্যকার ডিন জোনসের মতে, মহেন্দ্র সিং ধোনির অবসরে কপাল খুলে গেছে ভারতের দুই ক্রিকেটারের। যারা কি না এখন সহজেই ঢুকতে পারবেন ভারতীয় দলে। সে দুজন হলেন লোকেশ রাহুল ও রিশাভ পান্ত।

ক্যারিয়ার শুরুর অল্প সময় পর থেকেই ভারতীয় ক্রিকেট দলের এক নম্বর উইকেটরক্ষক ব্যাটসম্যান ধোনি। ২০১৪ সালে টেস্ট থেকে অবসরের পর সেই জায়গা দখল করেছেন ঋদ্ধিমান সাহা। কিন্তু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এ জায়গায় খেলেছেন ধোনিই।

গত এক-দেড় বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির অনুপস্থিতির সময়ে সীমিত ওভারের ক্রিকেটে উইকেটরক্ষক হিসেবে রিশাভ পান্ত ও লোকেশ রাহুলকে সুযোগ দিয়েছিল ভারত। কিন্তু কখনওই উইকেটরক্ষক হিসেবে দলে তাদের জায়গা পাকা ছিল না। কেননা ধোনি ফিরলেই জায়গা ছাড়তে হতো তাদের।

Advertisements

তাই জোনসের মতে, ধোনি এখন চলে যাওয়ায় খুশিই হয়েছেন পান্ত ও রাহুল। যা তাদের এনে দিয়েছে শান্তির ঘুম। নিজের টুইটার প্রোফাইলে জোনস লিখেছেন, ‘আমি বাজি ধরে বলতে পারব, মহেন্দ্র সিং ধোনির অবসরের পর লোকেশ রাহুল ও রিশাভ পান্ত গত রাতে শান্তিতে ঘুমিয়েছে।’

২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে বিভিন্ন সময়েই উইকেটরক্ষক হিসেবে সুযোগ দেয়া হয়েছে পান্তকে। বিশেষ করে ভারতের চিন্তায় জায়গা চার নম্বর ব্যাটিং পজিশনেও ভাবা হয়েছিল তাকে। কিন্তু অধারাবাহিকতার কারণে কখনও দলে থিতু হতে পারেননি পান্ত।

তবে লোকেশ রাহুল আবার ব্যতিক্রম। ব্যাকআপ ওপেনার হিসেবে সুযোগ পেয়ে সেটিকে বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছেন তিনি। ওয়ানডে ফরম্যাটে ২০১৯ সালে খেলেছেন ৪৭.৬৬ গড়ে, চলতি বছর রান করেছেন ৭০+ গড়ে। পঞ্চাশ ওভারের ক্রিকেটে চলতি বছর পাঁচটি ম্যাচে কিপিং গ্লাভস হাতে নিয়েছেন রাহুল।

এছাড়া চলতি বছরের নিউজিল্যান্ড সফরে নিউজিল্যান্ডে পাঁচ টি-টোয়েন্টিতেও উইকেটরক্ষকের দায়িত্ব সামলেছিলেন রাহুল। এই ফরম্যাটেও গতবছর ৪৪.৫০ এবং চলতি বছর ৫৩.৮৩ গড়ে রান করেছেন রাহুল। তবু দুই নিয়মিত ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের কারণে দলে তার অবস্থান কখনওই নিশ্চিত ছিল না।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ