আজ ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

https://jatiyobarta.com/wp-content/uploads/2020/12/জুমার-নামাজে-৮০০-মসজিদ-খুলে-দিচ্ছে-দুবাই.jpg
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুক্রবার জুমার নামাজের জন্য ৭৬০টির বেশি মসজিদ খুলে দেয়া হচ্ছে।

জুমার নামাজে ৮০০ মসজিদ খুলে দিচ্ছে দুবাই

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুক্রবার জুমার নামাজের জন্য ৭৬০টির বেশি মসজিদ খুলে দেয়া হচ্ছে। করোনার কারণে বন্ধ থাকার পর মুসল্লিদের জন্য এসব মসজিদ খুলে দেয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। দুবাই কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানায় বলে গালফ নিউজ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে।

সোমবার জানানো হয়, করোনার কারণে বন্ধ থাকার পর শুক্রবার জুমার নামাজের জন্য দুবাইয়ের ৭৬০টি মসজিদ খুলে দেয়া হচ্ছে। দেশটির জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নির্দেশে মসজিদ খোলার সিদ্ধান্ত হয়েছে।

দেশটির ধর্মীয় সম্পর্ক ও দাতব্য কার্যক্রম (আইএসিএডি) বিভাগের মহাপরিচালক ড. হামাদ আল শেখ আহমদ আল শাইবানি বলেন, ৭৬০টি মসজিদে জুমার নামাজ ও খুতবার নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। এছাড়া বর্তমান সংকটে অস্থায়ী মসজিদসহ আরও ৬০টি মসজিদ মুসল্লি, স্থানীয় বাসিন্দা ও বহিরাগতদের জন্য প্রস্তুত করা হয়েছে।

Advertisements

আরও পড়ুন>>> ঠাকুরগাঁওয়ে ভাড়া দোকান নিজের দাবি করায় সংঘর্ষ, আহত ৭

তবে মসজিদ সবার জন্য খুলে দেয়া হলেও কিছু নিয়ম মেনে প্রবেশ ও নামাজ আদায় করতে হবে। মসজিদে প্রবেশ ও বের হওয়া নিয়ন্ত্রণ করা হবে। আইএসিএডির সহায়তায় স্বেচ্ছাসেবকরা এসব কাজে নিয়োজিত থাকবেন। মসজিদের ভেতর পরিপূর্ণ হয়ে গেলে স্বেচ্ছাসেবকরা তা জানাবেন এবং বাইরে বসার ব্যবস্থা করবেন।

জুমার নামাজের জন্য মসজিদে ধারণক্ষমতার চেয়ে ৩০ শতাংশ কম মুসল্লি প্রবেশের সুযোগ দেয়া হবে। খুতবার জন সময় নির্ধারণ করা হয়েছে ১০ মিনিট। খুতবা যেন বাইরে থেকে শোনা যায় সে ব্যবস্থাও করা হয়েছে।

আরও পড়ুন>>> শুধু নভেম্বর মাসেই সড়ক দুর্ঘটনায় নিহত ৪৮৬ !

এছাড়া মুসল্লিদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি তাদের জায়নামাজ নিয়ে আসতে অনুরোধ জানানো হয়েছে। তবে জায়নামাজ অন্যের সাথে শেয়ার করা ও মসজিদে রেখে যাওয়া যাবে না। মসজিদ খাবার ও পানি নেয়া থেকে সবাইকে বিরত থাকার অনুরোধ জানানোর পাশাপাশি সকল নিয়ম যথাযথভাবে পালনের অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ