আজ ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ছাত্রলীগে বেড়েছে অন্তঃকোন্দল, দায় নিচ্ছে না কেন্দ্র

গত কয়েকদিন ধরে ছাত্রলীগ যেন লাগামহীন। হঠাৎ করেই ছাত্রলীগে বেড়েছে অভ্যন্তরীণ কোন্দল। প্রায়ই কোথাও না কোথাও সংঘর্ষে লিপ্ত হচ্ছেন নেতা-কর্মীরা। অর্থ পাচার ও মাদক ব্যবসায় জড়িয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটকও হচ্ছেন অনেকে। নেতাদের ব্যক্তিগত অপকর্মের দায় নিতে চায় না কেন্দ্রীয় ছাত্রলীগ। তবে সংগঠনের একটি অংশ বলছে, কেন্দ্রীয় নেতৃত্বের দুর্বলতার কারণেই ঘটছে সাম্প্রতিক সব ঘটনা।

২০০০ কোটি টাকা পাচারের মামলায় সিআইডির হাতে গ্রেফতার হয়েছেন ফরিদপুর জেলা সভাপতি। পিরোজপুরে ওয়ার্ড ছাত্রলীগ সভাপতির হাত কেটে নিয়েছে প্রতিপক্ষ। ঝিনাইদহে প্রকাশ্যে দেশীয় অস্ত্র দিয়ে সংঘর্ষে লিপ্ত হয় দুই গ্রুপ। জেলায় জেলায় ছাত্রলীগের কোন্দল, মারামারি এখন প্রতিদিনের ঘটনা।

মাদক ব্যবসার সঙ্গে জড়িয়ে আটকও হচ্ছেন নেতা-কর্মীরা। কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগ সম্পাদকের ইয়াবা সেবনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। মহানগর স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক নিপু মাদক মামলায় আটক হলেও অভিযোগ আছে, ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগ আহবায়ক কাজী সায়েমও মাদক ব্যবসার সঙ্গে জড়িত। ঢাকা মহানগর কমিটির নেতাদের বিরুদ্ধেও অভিযোগের শেষ নেই।

Advertisements

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, ব্যক্তিগত দ্বন্ধের কারণে একটা ঝামেলা তৈরি হয়। সেটা ছাত্রলীগের উপর চাপিয়ে দেয়া হয়। এরপরেও দুই-একটা জায়গায় অনাকাঙ্খিত ঘটনা ঘটে।

বিভিন্ন জায়গায় ছাত্রলীগকে আওয়ামী লীগ নেতারা ব্যবহার করছে বলেও অভিযোগ কেন্দ্রীয় ছাত্রলীগের।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ছাত্রলীগের উপর প্রভাব খাটানোর চেষ্টা সবাই করেন। আমরা সব সময় ছাত্রলীগের নেতাকর্মীদের নির্দেশনা দিয়ে দিয়েছি; তারা যাতে কোন ব্যক্তিস্বার্থে ব্যবহার না হয়।

১১১ সাংগঠনিক কমিটির ১০৬টিই মেয়াদোত্তীর্ণ। ছাত্রলীগের একটি অংশ মনে করে, ব্যর্থতার দায় নিতে হবে কেন্দ্রীয় কমিটিকে।

ছাত্রলীগের সাবেক স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক মো. জয়নাল আবেদীন বলেন, বিভিন্ন জায়গায় ছাত্রলীগের দুই সদস্য বিশিষ্ট কমিটি। সেজন্য নিজেদেরকে দানব হিসেবে ভাবতেছে এবং যা ইচ্ছা তা করতেছে।

ছাত্রলীগের সহ-সভাপতি আরিফ হোসাইন বলেন, ছাত্রলীগ সাংগঠিকভাবে দুর্বল রয়েছে। যদি সংগঠনটি সাংগঠিকভাবে শক্তিশালী হতো, তাহলে যে কেউ চাইলেও ছাত্রলীগকে ব্যবহার করতে পারতো না।

শিগগিরই গঠনতন্ত্রবিরোধী নেতা-কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস সভাপতি-সাধারণ সম্পাদকের।

 

     এই বিভাগের আরও খবর দেখুনঃ