আজ ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

চিনের সঙ্গে কথায় কাজ না হলে সামরিক ব্যবস্থা তো আছেই: রাওয়াত

চিনের সঙ্গে বৈঠক ফলপ্রসু না হলে সামরিক ব্যবস্থা নিতে হবে। সোমবার এই কথা জানান দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। তবে শেষ পর্যন্ত এই সমস্যা আলোচনার টেবিলেই মেটানোর চেষ্টা করা হবে বলে জানান তিনি। তবে তা ব্যর্থ হলে সামরিক ব্যবস্থা নেওয়া ছাড়া পথ থাকবে না বলেও মনে করিয়ে দিয়েছেন বিপিন রাওয়াত।

সোমবার লাদাখে ভারত ও চিনের মধ্যে সংঘাত প্রসঙ্গে দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত বলেন, ‘লাদাখে চিনা সেনা সীমা লংঘন করেছে। এই সমস্যা সমাধানের জন্য দু-দেশের মধ্যে আলোচনা চলছে। তা ফলপ্রসু না হলে সামরিক ব্যবস্থা তো আছেই। তবে সামরিক ও কূটনৈতিক স্তরে সবরকম আলোচনা ব্যর্থ হলে তবেই তা প্রয়োগ করা হবে।’

বিপিন রাওয়াত আরও বলেন, ‘চিন যে সীমা লংঘন করেছে, তার ওপরে নজর রেখেছে প্রতিরক্ষা বাহিনী। সরকার চায় শান্তিপূর্ণ ভাবে এই সমস্যার সমাধান করতে। তবে প্রতিরক্ষা বাহিনী সব সময় যে কোনও রকম পরিস্থিতির জন্য তৈরি আছে। এলওসি-তে স্ট্যাটাস কো ফিরিয়ে আনার চেষ্টা আলোচনার টেবিলে সফল না হলে সামরিক ব্যবস্থা তো নিতেই হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং অন্য যাঁরা জাতীয় নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে দায়িত্বপ্রাপ্ত, তাঁরা সব অপশনই মাথায় রেখেছেন।’
লাদাখে কতটা পিছল চিন? আগামী ১০ দিনে খতিয়ে দেখবে ভারতীয় সেনা

Advertisements

লাদাখের গলওয়ান উপত্যকায় গত এপ্রিল-মে মাসে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সীমান্তের এপারে চলে আসে চিনা সেনা। গলওয়ানের ফিংগার এলাকা, হট স্প্রিংস এবং কংগ্র‌ুন নালার মতো এলাকায় চিনা সেনা ঢুকে পড়ে বলে জানা যায়। গত ১৫ জুন লাদাখে ভারত ও চিনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে মৃত্যু ২০ জন ভারতীয় সেনার। গত তিন মাস ধরে দু-দেশের মধ্যে এই বিষয়ে আলোচনা চলছে। এর মধ্যে পাঁচটি লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক হলেও তা বিশেষ ফলপ্রসু হয়নি।

লাদাখের নিয়ন্ত্রণ রেখায় তাদের অবস্থানের বিস্তারিত তথ্য জানাতে অস্বীকার করে চিনা সেনা। ফিংগার এলাকা থেকে কিছুটা পিছু হটলেও ভারতের দাবিমতো পুরোপুরি সরে যেতেও আপত্তি করে তারা। তবে এখনও পর্যন্ত আলোচনার মাধ্যমেই এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। লাদাখের পরিস্থিতি খতিয়ে দেখতে শনিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং ভারতীয় সেনা, নৌসেনা এবং বিমান বাহিনীর প্রধানদের সঙ্গে আলোচনা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

 

     এই বিভাগের আরও খবর দেখুনঃ