আজ ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

এসি বিস্ফোরণ নয়, ‘গ্যাস লিকেজের কারণে নারায়ণগঞ্জের মসজিদে অগ্নিকান্ড’

শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাতে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জানান, গ্যাস লাইনের লিকেজ থেকে নারায়ণগঞ্জের ফতুল্লার তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে এসি বিস্ফোরণের ঘটনা ঘটে।

তিনি বলেন, “ওই মসজিদটির মেঝের নিচ দিয়ে গ্যাসের পাইপ লাইন নেওয়া হয়েছে। আমরা আগুন নেভানোর জন্য পানি দেয়ার পর সেখানে বুদবুদ দেখতে পেয়েছি। এর অর্থ গ্যাস লিকেজ হচ্ছিল। মূলত পাইপটি ছিদ্র হয়ে গ্যাস নির্গত হচ্ছিল। এদিকে পুরো মসজিদ শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় গ্যাস মসজিদের ঘরের মধ্যেই আটকে ছিল। ধারণা করা হচ্ছে মসজিদের কোনো ফ্যান চালানোর সময় সুইচবোর্ড থেকে আগুনের ফুলকি নিগর্ত হয়। সাথে সাথে মসজিদের ভেতরে থাকা ৬টি এসিতে আগুন ধরে যায় এবং বিস্ফোরিত হয়।”

আবদুল্লাহ আল আরেফিন আরও বলেন, “এ ঘটনায় এখনও পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে এবং প্রায় অর্ধশতাধিক মুসল্লি আহত হয়েছে। এর মধ্যে কোনো শিশু আছে কিনা বলা যাচ্ছে না। তবে অনেকের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর একটি তদন্ত কমিটি গঠন করেছে।”

Advertisements

শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে এশার নামাজ চলাকালীন অবস্থায় মসজিদের ছয়টি এসি বিস্ফোরিত হয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। তবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. পার্থ শঙ্কর পাল।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ