আজ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

এখন নষ্ট মোবাইল সেট জমা দিলেও পাওয়া যাবে টাকা!

এখন নষ্ট মোবাইল সেট জমা দিলেও পাওয়া যাবে টাকা!

সম্প্রতি মোবাইল ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রুহুল আলম আল মাহবুব জানান,নষ্ট মোবাইল ফেলে না দিয়ে বরং সেটি নির্দিষ্ট স্থানে জমা দিলে তার বিনিময়ে টাকা পাওয়া যাবে। দেশে ইলেক্ট্রিক বর্জ্য আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় তা রোধ করতে এ উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ মোবাইল ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন।

তিনি বলেন, নষ্ট মোবাইল ফোন ফেরত দিলে যাতে ফোনের মালিক কিছু টাকা পায়, সে উদ্যোগ নেয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে দেশের ১০টি শপিং মলে এ বুথ বসবে। পর্যায়ক্রমে দেশের একশটি শপিং মলে এই বুথ বসানো হবে।

বাংলাদেশে প্রতি বছর প্রায় চার কোটি মোবাইল সেট নষ্ট হয়। গত কয়েক বছর ধরে বাংলাদেশ প্রতি বছর প্রায় তিন কোটি হ্যান্ড সেট আমদানি করা হচ্ছে। ফলে এখান থেকে যে ইলেকট্রনিক বর্জ্য তৈরি হচ্ছে সেটি পরিবেশের উপর মারাত্মক প্রভাব ফেলবে বলে মনে করেন পরিবেশ বিশেষজ্ঞরা।

Advertisements

পরিবেশে অধিদফতর জানায়, বিশ্বে দ্রুততার সঙ্গে বেড়ে চলছে ইলেক্ট্রিক বর্জ্য। এসব বর্জ্য মানসিক স্বাস্থ্যের জন্য ব্যাপক ক্ষতিকর। এর কারণে ক্যান্সারে পর্যন্ত আক্রান্ত হতে পারেন মানুষ। এ বর্জ্যে পিছিয়ে নেই বাংলাদেশও। ২০১৮ সালে বাংলাদেশে চার লাখ টন ইলেকট্রনিক বর্জ্য হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এটি ১২ লাখ টন ছাড়িয়ে যাবে।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ