আজ ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

ইউটিউব দেখে ‘থাই তরমুজ’ চাষ দেখে ৬৫ দিনেই লাখপতি

ইউটিউব দেখে আজকাল মানুষ কতই না নিত্যনতুন কিছু শিখছে। এরকমই অভাবনীয় সাফল্য এসেছে আনোয়ার হোসেনের ব্ল্যাকবেরি তরমুজ ক্ষেতে। ইউটিউব দেখে ২০ শতাংশ জমিতে মাত্র ৩৫ হাজার টাকা খরচ করে ৬৫ দিনের ব্যবধানে দুই লাখ ৫০ হাজার টাকা আয় করেছেন আনোয়ার।

ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়ক সংলগ্ন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা উত্তর ইউপির বলরামপুরে সড়কের পাশের ধানি জমির আইল ধরে কয়েক কদম হাঁটলেই চোখে পড়বে আনোয়ার হোসেনের ব্ল্যাকবেরি তরমুজ ক্ষেত।

ইউটিউবে দেখে ব্ল্যাকবেরি তরমুজ চাষে আগ্রহী হয়ে ২০ শতাংশ ধানি জমি তরমুজ চাষের জন্য প্রস্তুত করেন। মাটির মধ্যে পানি যেন আটকে থাকতে না পারে, সে জন্য  পলিথিন ছিদ্র করে ভেতরে থাইল্যান্ডের ব্ল্যাকবেরি তরমুজের বীজ লাগিয়েছেন।তরমুজের চারা বড় হলে সেগুলো বাঁশ দিয়ে তৈরি মাচায় ছড়ালে ফুল আসে। একে একে কালো রঙের তরমুজ বেরিয়ে আসে। দুই মাসের মধ্যে তরমুজ পরিপক্ব হয়। কালো রঙের তরমুজের ভেতরের অংশ লাল বর্ণ, এর স্বাদও মিষ্টি। ফলন ও বিক্রি ভালো হওয়ায় আনোয়ারের মুখে এখন তরমুজের লাল টুকটুকে হাসি।

Advertisements

প্রতি কেজি তরমুজ বিক্রি করছেন ১০০-১২০ টাকায়। আশপাশের এলাকা ও কুমিল্লা শহরের মানুষ তরমুজ কিনতে তার ক্ষেতেই আসে। মাত্র ৩৫ হাজার টাকা খরচে ৬৫ দিনে তিনি আড়াই লাখ টাকার তরমুজ বিক্রি করেছেন। অন্যরাও এ ধরনের তরমুজ চাষ করতে পারেন। এতে খরচ কম। ফলন ও লাভ বেশি।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ