আজ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

অবশেষে বাংলাদেশিদের সুখবর দিল ইতালি সরকার।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এক বার্তায় বলেন, ‘ইতালি সরকার ঘোষণা করেছে বাংলাদেশসহ ১৩টি দেশের জন্য ফ্লাইট ব্যান ৩১ জুলাই পর্যন্ত করা হয়েছে।’ তিনি বলেন, ‘বিভিন্ন জায়গা বলা হচ্ছে বাংলাদেশ থেকে বিশেষ ফ্লাইটে যারা ইতালিতে গিয়েছিল তারা জাল কোভিড-১৯ সার্টিফিকেট নিয়ে গিয়েছিল। এটি ভুল তথ্য। প্রকৃত বিষয় হচ্ছে যাত্রীদের মধ্যে মাত্র ৩৩ জন কোভিড-১৯ নেগেটিভ (সঠিক) সার্টিফিকেট নিয়েছিল এবং কেউ রিজেন্ট বা জেকেজি হাসপাতাল থেকে নেয়নি। এছাড়া যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ইতালি সরকার কখনই সার্টিফিকেট নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক করেনি।’

এ বিষয়ে জানতে চাইলে একজন কূটনীতিক বলেন, ইতালির ল্যাজিও শহরে সবচেয়ে বেশি বাংলাদেশি থাকে। সেখানে বুধবার ২০ জন নতুন করোনা রোগীর মধ্যে সাতজন বাংলাদেশি। গত সোমবার সেখানে ২৪ জন রোগী শনা’ক্ত হয়েছে। এর মধ্যে ২০ জন বাংলাদেশি।

সুখবর

Advertisements

বাংলাদেশিদের জন্য ইতালি প্রবেশের নিষেধাজ্ঞার সময়সীমা কমানো হয়েছে। ৫ অক্টোবর থেকে নিষেধাজ্ঞার সময়সীমা কমিয়ে ৩১ জুলাই পর্যন্ত করেছে ইতালি।

নিষেধাজ্ঞা কমানোর ফলে আসছে ১ আগস্ট থেকেই ইতালি যেতে পারবেন বাংলাদেশিরা।

বৃহস্পতিবার (১৬ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এ খবর পাওয়া গেছে। মূলত বুধবার (১৫ জুলাই) ইতালি সরকার একটি নোটিশ টু এয়ারম্যান বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশসহ ১৩টি দেশে ১৪ দিন অবস্থান করেছেন এমন কেউ ৩১ জুলাই পর্যন্ত ইতালিতে প্রবেশ করতে পারবে না। এ নোটিশ পরিবর্তিত না হলে ১ আগস্ট থেকে বাংলাদেশিরা ইতালিতে ঢুকতে পারবে।

     এই বিভাগের আরও খবর দেখুনঃ